কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল

0
384

কলকাতায় একটি প্রবাদ বেশ প্রচলিত, ‘বাঙালীর বারো মাসে তেরো পার্বণ’, অর্থাৎ উৎসব যেন লেগেই আছে। আর এই সব উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি ‘কলকাতা ইন্টারন্যাশেনল ফিল্ম ফেস্টিভ্যাল’। এটা শুধুই ফিল্ম ফেস্টিভ্যাল নয়, কলকাতার গর্ব কারণ আমাদের দেশের সব থেকে বড় এবং আক্ষরিক অর্থে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল হয় কলকাতায়। বলাই বাহুল্য, মাননীয়া মুখ্যমন্ত্রীর তত্বাবধানে এই উৎসব এখন পৌঁছেছে পাড়ায় পাড়ায়, দর্শক অপেক্ষা করে থাকেন ফিল্ম ফেস্টিভ্যালের। আগামী ১০ থেকে ১৭ই নভেম্বর কলকাতা মেতে উঠবে তার ২৪তম ‘কলকাতা ইন্টারন্যশানাল ফিল্ম ফেস্টিভ্যাল’ উদযাপনে। যে কোনও সিনেমা মেকারের লক্ষ্য থাকে কলকাতার ফিল্ম ফেস্টিভ্যালে তাদের ছবি স্ক্রিনিং এর, এটা এক প্রকার সম্মানই বলা যেতে পারে। সদ্যই মুক্তি পেয়েছে এ বছরের ছবি গুলির নমিনেশন। এ ঝলকে দেখে নিন কোন কোন বাংলা ছবি নমিনেশন পেল এবার – ইন্টারন্যাশনাল ছবির ক্যটাগরিতে নমিনেশন পেয়েছে চূর্ণী গাঙ্গুলী পরিচালিত ছবি ‘তারিখ’।

ইন্ডিয়ান ল্যঙ্গুয়েজ ক্যটাগরিতে রয়েছে অরিজিত বিশ্বাস পরিচালিত ‘সূর্য পৃথিবীর চারিদিকে ঘোরে’, অরূপ মান্না পরিচালিত ‘আমৃত্যু’, ইন্দ্রদীপ দাশগুপ্ত পরিচালিত ‘কেদারা’, অর্জুন দত্ত পরিচালিত ‘অব্যক্ত’ এবং অরুণ রায় পরিচালিত ‘হীরালাল’।

ইন্ডিয়ান শর্ট ফিল্ম ক্যটাগরিতে নমিনেশন পেয়েছে দেবজ্যোতি রায় চৌধুরী পরিচালিত ‘অনুগামী’, তথাগত ঘোষ পরিচালিত ‘দৈত্য’, সম্রাট চক্রবর্তী পরিচালিত ‘বিষাদ বিন্দু’, রাতুল মূখার্জী পরিচালিত ‘পালক’, নিলিমেশ কর পরিচালিত ‘অন্তরালে অনন্যা’, সৌরভ দাস পরিচালিত ‘কফির দাগ’ ,তংসু কর্মকারের ‘ধূপকাঠি’।