পুরনো কম্পিউটার নতুন জন্ম

0
239

তোমার ডেস্কটপ কম্পিউটারটি এক সময় ছিল তোমার পছন্দের ও সেই সময়কার latest hardware দিয়ে তৈরি। কিন্তু সময়ের সঙ্গে এটি পরিণত হয় একটি অদরকারি ও অবহেলার জিনি়সে। কিন্তু ওটা কাউকে কম টাকায় বিক্রি বা দান করতে মন সায় দেয় না। তা হলে উপায় কী! তোমার কম্পিউটারটিকে অল্প কিছু টাকা খরচ করে বানিয়ে নাও নতুন কিছু, যা তোমার কাজে লাগতে পারে।

১। ডেস্কটপ কম্পিউটারকে home theatre system হিসেবে ব়্যবহার করতে পার সামান্য কিছু modification করেই। External TV tuner card দিয়ে add করে TV হিসেবে ব়্যবহার করতে পার।

২। ধরো তোমার পুরনো কোনও webcam আছে, যেটা তুমি ব়্যবহার করো না। তা হলে ওটা তুমি usb extension wire দিয়ে pc তে attach করে cctv-র মত ব়্যবহার করতে পার। অনেক software পাওয়া যায়, যাতে তুমি motion detection etc use করতে পার।

৩। পুরনো UPS টি emergency light এর power source হিসেবে কাজে লাগতে পারে।

৪। Desktop কম্পিউটারের internal harddisk-টিকে external casing দিয়ে attach করে external storage device হিসেবে use করতে পার।

৫। এ ছাড়া ডেস্কটপ কম্পিউটারকে home server হিসেবে use করা যেতে পারে, যেখানে printer, scanner, internet router, movie, music file etc. resource home group –এ share করতে পার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here